শুক্রবার, ১৩ জুলাই, ২০১২

ইন্টারনেট বিচ্ছিন্ন তিন লাখ কম্পিউটার

আলোচিত ‘ডিএনএস চেঞ্জার’ ভাইরাসের কারণে তিন লক্ষাধিক কম্পিউটারের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বিবিসি জানিয়েছে,মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ডিএনএস ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা পেতে ঝুঁকিপূর্ণ সার্ভার বন্ধ করে দেওয়ায় এমনটি ঘটেছে। সংস্থাটি গত বছরের নভেম্বরে ভাইরাসটি সম্পর্কে সতর্কতা জারি করে। এরপর ডিএনএস আক্রান্ত সার্ভারের তথ্য ব্যাকআপ সার্ভারে প্রতিস্থাপনের চেষ্টা করে।


এফবিআই জানিয়েছে, আক্রান্ত সার্ভার নজরদারিতে দশ গুণ বেশি খরচ হচ্ছিল। এজন্য আগেই ঘোষণা দিয়ে গতকাল ওই সব সার্ভারের সংযোগ বিচ্ছিন্ন করে দেয় সংস্থাটি। ইন্টারনেট বিচ্ছিন্ন হওয়া কম্পিউটারের পরিসংখ্যান থেকে দেখা যায়,ডিএনএস আক্রমণের শিকার হয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা। পাশাপাশি ইউরোপ এবং এশিয়ার কম্পিউটারেও আক্রমণ করেছে কুখ্যাত ভাইরাসটি।
যুক্তরাষ্ট্রের ৭০ হাজার কম্পিউটার ব্যবহারকারী ডিএনএস চেঞ্জার আক্রান্ত হয়েছে। ইতালিতে ২৬ হাজার এবং ভারতে ২১ হাজার কম্পিউটার আক্রমণের শিকার হয়েছে। এ ছাড়া যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, চীন, স্পেন, কানাডা এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলোতে আট হাজার থেকে ২০ হাজার পর্যন্ত কম্পিউটার আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত ডিএনএসের মাধ্যমে হ্যাকাররা আক্রান্ত কম্পিউটার ব্যবহারকারীদের অ্যাকাউন্ট থেকে প্রায় ১৪ লাখ ডলার বাগিয়ে নিতে সমর্থ হয়েছে।
এফবিআই জানায়, অনলাইনে লোভনীয় বিজ্ঞাপনের আকারে ২০০৭ সালে প্রথমবারের মতো ডিএনএস চেঞ্জার ছড়িয়ে দেওয়া হয়। বিজ্ঞাপনটিতে ক্লিক করলে ভাইরাসটি প্রথমে কম্পিউটারে ডিএনএস ঠিকানা পরিবর্তন করে। এরপর হ্যাকাররা ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয়।
 সূত্র: বিবিসি

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

No spam comment please. I will delete out of topic comment.