শুক্রবার, ৬ জুলাই, ২০১২

গান থেকে ভোকাল রিমুভ করুন সহজ পদ্ধতিতে! বানিয়ে ফেলুন প্রফেশনাল মানের karaoke মিউজিক!!

Google এ সার্চ মেরে দেখলাম মিউজিক এর ভোকাল রিমুভমুভ করা নিয়ে বেশ কয়েকটি Software আছে। তবে ওইসব Software এর কার্যপদ্ধতি সহজ এবং কার্যকর হলেও অতটা ভাল মানের মিউজিক ট্রাক বানানো যায়না। তাই আজকে আমন একটি সহজ Software দেখাব যা দিয়ে আপনারা ভাল মানের karaoke ট্রাক বানাতে পারেন অর্থাৎ মিউজিক থেকে ভয়েস রিমুভ করে দিতে পারেন মিউজিক ফাইল এর কোয়ালিটি পরিবর্তন না করেই !! আসুন স্টার্ট করি।
যা যা লাগবেঃ
  1. windows ,linux অথবা mac এর যেকোন version ইন্সটল।
  1. Audacity নামের ফ্রী software । ডাউনলোড লিংকঃ  http://audacity.sourceforge.net/download/
যেভাবে করবেনঃ
প্রথমে audacity ইন্সটল করে নিন। এরপর এইটা ওপেন ( launch) করুন। এরপর ফাইল মেনু থেকে আপনার মিউজিক ফাইলটি import অর্থাৎ লোড করুন এভাবেঃ File>Open. তারপর ফাইলটি সিলেক্ট করে ওপেন করুন। তখন নিচের ছবির মত দেখাবে ।

এরপর আপনাকে যা করতে হবে তা হল মিউজিক ট্রাকটি split করা। এজন্য নিচের ছবির লাল গোল্লা দেওয়া অংশে ক্লিক করে অপশনগুলো থেকে " split stereo track" সিলেক্ট করুন ।

  1. split করা হয়ে গেলে নীল রঙের frequency band ( উপরের চিত্রে নীল গোল্লা করা অংশ) এর যেকোন একটিতে ডাবল ক্লিক করুন। এরপর Effect মেনু থেকে Invert সিলেক্ট করুন। Effect>Invert.
  2. কাজ প্রায় শেষ। এই ধাপটি খুব গুরুত্বপূর্ণ। এই ধাপে নিচের ছবির লাল গোল্লা করা অংশে ক্লিক করে "mono" সিলেক্ট করুন। মনে রাখবেন, এই কাজ দুইবার করা লাগবে। একবার উপরের ট্রাক এর জন্য এবং আরেকবার নিচের ট্রাক এর জন্য। কারন split করার পর আপনার মিউজিকটি দুটি ট্র্যাকে ভাগ হয়ে যায়।

  1. দুইবার দুটি ট্র্যাক হতে "mono" সিলেক্ট করার পর আপনার কাজ শেষ। এইবার সেভ করার পালা। আপনার karaoke মিউজিকটি save করুন এভাবেঃ File>Export. অর্থাৎ File menu থেকে export সিলেক্ট করে পছন্দের ফোল্ডার এ সেভ করুন। mp3 ফরম্যাটে সেভ করার সময় error দেখালে আপাতত wav ফরম্যাটে সেভ করে নিন। এরপর যেকোন অডিও কনভার্টার (format factory, freemake converter) দিয়ে একে mp3 তে কনভার্ট করে নিন।
আপনাদের কাম শেষ !! টিউনটি ভাল লাগলে টিউমেন্ট করতে ভুলবেন না। কারও বুঝতে অসুবিধা হলেও টিউমেন্ট কইরেন ।
"আগে কোথাও পোস্ট হয়নি"    "ভোকাল হয়ত পুরোপুরি রিমুভ করা যাবেনা, কিছু কিছু echo থেকে যেতে পারে। কিন্তু নিজের গান মিক্স করে ফেললে বুঝাই যাবেনা। অর্থাৎ karaoke মিউজিক ফাইল বানানোর জন্য যথেষ্ট কাজ করবে।"


0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

No spam comment please. I will delete out of topic comment.